হাঁটু গেড়ে ‘প্রতিবাদে’ স্টেডিয়াম ছাড়লেন পেন্স

0

এফএনএস আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) একটি ম্যাচে জাতীয় সংগীত চলাকালে কিছু খেলোয়াড় হাঁটু গেড়ে থাকায় স্টেডিয়ামে উপস্থিত যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স খেলা না দেখেই স্টেডিয়াম ছেড়ে চলে যান।

রোববার পেন্সের নিজ অঙ্গরাজ্য ইন্ডিয়ানার একটি স্টেডিয়ামে ইন্ডিয়ানাপোলিস কোল্টস এবং স্যান ফ্রান্সিসকো ফোর্টিনাইনার্স এর খেলা শুরুর আগে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বর্ণগত সংখ্যালঘুদের প্রতি পুলিশি সহিংসতার প্রতিবাদে গত বছর থেকে মৌন প্রতিবাদের এ ধারা শুরু হয়।

খেলা শুরুর আগে যখন যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত বাজানো হচ্ছিল তখন ফোর্টিনাইনার্সের ও কোল্টের কিছু খেলোয়াড় এক হাঁটু গেড়ে রাখেন এবং কোল্টের খেলোয়াড়রা হাতে হাত আটকে রাখেন। এ সময় কোল্টের কিছু খেলোয়াড় কালো টি-শার্ট পরে ছিলেন যার সামনে লেখা ছিল, ‘আমরা করব’ এবং পেছনে ‘সমতা, ন্যায়, একতা, শ্রদ্ধা, সংলাপ, সুযোগের পক্ষে দাড়ান’ কথাগুলো লেখা ছিল।

এ ঘটনার পর হোয়াইট হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে পেন্স বলেন, “আজ কোল্টের খেলা আমি ছেড়ে এসেছি কারণ প্রেসিডেন্ট (ডোনাল্ড) ট্রাম্প ও আমি আমাদের জাতীয় সংগীত, জাতীয় পতাকা বা আমাদের সৈন্যদের অশ্রদ্ধা করে এমন কোনো অনুষ্ঠানকে সম্মান করবো না।”

‘শুধু বের হয়ে আসার জন্যই পেন্স খেলাটি দেখতে গিয়েছিলেন কি না’- সমালোচকরা এমন প্রশ্ন করা শুরু করেছেন। শনিবার লাস ভেগাস থেকে পেন্সের উড়ে আসা এবং রোববার সন্ধ্যায় আবার ক্যালিফোর্নিয়ায় উড়ে যাওয়া বিষয়টি উল্লেখ করে সমালোচকরা এমন প্রশ্ন তুলছেন।

পেন্সের দপ্তরের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, সাবেক কোয়ার্টারব্যাক পেটন ম্যানিংকে সম্মাননা জানানো কোল্টের এই ম্যাচটিতে উপস্থিত থাকতে ‘কয়েক সপ্তাহ’ ধরে পরিকল্পনা করছিলেন পেন্স, পরে শেষ মূহুর্তে শনিবার লাস ভেগাসের প্রার্থনাতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন।

ওই কর্মকর্তা বলেন, “ফোর্টিনাইনার্সের কয়েকজন খেলোয়াড় যখন জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের প্রতি অশ্রদ্ধা দেখাচ্ছিল, তখন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করে ভাইস প্রেসিডেন্ট খেলা ছেড়ে আসার সিদ্ধান্ত নেন।”

রোববার এক টুইটে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “যদি কোনো খেলোয়াড় হাঁটু গেড়ে থেকে আমাদের দেশকে অসম্মান করে তাহলে পেন্সকে স্টেডিয়াম থেকে চলে আসতে বলেছিলাম আমি।”

“আমি তার জন্য গর্বিত,” টুইটে বলেন ট্রাম্প।

পেন্সের বিবৃতির পর এক ঘন্টা পেরোনোর আগেই হোয়াইট হাউস পেন্স ও তার স্ত্রীর একটি ছবি প্রকাশ করে। ছবিতে জাতীয় সংগীত চলার সময় স্টেডিয়ামে পেন্স ও তার স্ত্রীকে বুকে হাত রেখে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

Share.

Leave A Reply