ইথিওপিয়া বোয়িং ৭৩৭ ম্যাক্সের ফ্লাইট বন্ধ করেছে

0

এফএনএস আর্ন্তজাতিক: পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত বোয়িং কোম্পানির তৈরি তাদের ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ বহরের ফ্লাইট বন্ধ থাকবে বলে জানিয়েছে ইথিওপিয়ান এয়ারলাইন্স।

সোমবার নিজেদের টুইটার একাউন্টে এ কথা জানিয়েছে এয়ারলাইনটি, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রোববার তাদের বিমান বহরের একটি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৫৭ জন আরোহীর সবাই নিহত হওয়ার পর এ সিদ্ধান্ত নিল এয়ারলাইনটি।

এয়ারলাইনটি বলেছে, “কী কারণে উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে এখনো তা না জানলেও বাড়তি নিরাপত্তাজনিত পূর্ব সতর্কতা হিসেবে ওই নির্দিষ্ট বহরটি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি আমরা।”

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ এর তথ্যানুযায়ী, রোববার বিধ্বস্ত হওয়া উড়োজাহাজটি বাদে ইথিওপিয়ান এয়ারলাইন্সের আরও চারটি ৭৩৭ ম্যাক্স ৮ জেটবিমান আছে।

ইথিওপিয়ার উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার মাত্র পাঁচ মাস আগে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একটি ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ আরোহীর সবাই নিহত হয়েছিল।

দুর্ঘটনায় পড়া এই দুটি উড়োজাহাজই নতুন ছিল এবং উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই এগুলো বিধ্বস্ত হয়।

এ দুটি ঘটনাকে সামনে রেখে চীন তাদের এয়ারলাইন্সগুলোকে সোমবার সন্ধ্যা ৬টা থেকে তাদের ৭৩৭ ম্যাক্স ৮ জেটবিমানগুলোর ফ্লাইট পরিচালনা স্থগিত রাখার নির্দেশ দিয়েছে।

চীনের বেসামরিক বিমান চলাচল প্রশাসন (সিএএসি) এক বিবৃতিতে জানিয়েছে, ফ্লাইটের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে তারা বোয়িং ও মার্কিন ফেডারেল বিমান পরিবহন প্রশাসনের (এফএএ) সঙ্গে কথা বলার পর এয়ারলাইন্সগুলোকে পরবর্তী নির্দেশ দিবে।

চীনা এয়ারলাইন্সগুলো ৯৬টি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

Share.

Leave A Reply