উইকেট দেখে সিদ্ধান্ত মিরাজ নাকি রুবেল

0

এনএনএস স্পোর্টস: বুধবার ডাবলিনের মালাহাইড ক্রিকেট ক্লাব মাঠে ছিল বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলন। পরদিন এখানেই আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ। কিন্তু সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে টানা। তাতে বাতিল হয়েছে অনুশীলন। সুযোগ হয়নি উইকেটে চোখ বুলিয়ে নেওয়ারও। ঝুলে আছে তাই একাদশের সিদ্ধান্তও।

বৃহস্পতিবার ম্যাচের আগে উইকেট ও আবহাওয়ার অবস্থা বুঝে নেওয়া চূড়ান্ত হবে আইরিশদের বিপক্ষে বাংলাদেশের একাদশ, মেহেদী হাসান মিরাজ থাকছেন নাকি ঢুকছেন রুবেল হোসেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ খেলেছিল টুর্নামেন্টের প্রথম ম্যাচ হয়ে যাওয়া ব্যবহৃত উইকেটে। ক্লনটার্ফ ক্রিকেট মাঠের উইকেট ছিল খানিকটা শুষ্ক ও মন্থর। সাকিব আল হাসানের পাশাপাশি খেলানো হয়েছিল আরেক স্পিনার মিরাজকেও।

সেই ম্যাচে দারুণ বোলিং করেছিলেন দুই স্পিনার। ১০ ওভারে ৩৩ রানে ১ উইকেট নিয়েছিলেন সাকিব, ১০ ওভারে ৩৮ রান দিয়ে একটি মিরাজ। দারুণ শুরু করা ওয়েস্ট ইন্ডিজকে প্রথম ধাক্কা দিয়েছিলেন মিরাজই।

এরপরও দ্বিতীয় ম্যাচে নিশ্চিত নন মিরাজ, কারণ বাংলাদেশ দল নিশ্চিত নয় উইকেট নিয়ে। মালাহাইড ক্রিকেট ক্লাবের মাঠ, দা ভিলেজের ২২ গজে সবুজ ঘাস রেখে দেওয়া হয় অনেক সময়ই। সিম ও সুইং করে বল। দেখার অপেক্ষা আছে, আবহাওয়াও কি রকম থাকে। যদি আকাশ মেঘলা থাকে ও বৃষ্টি হয়, তাহলে পেসাররা সহায়তা পাবে বেশি। সেক্ষেত্রে মিরাজকে বাইরে ঠেলে একাদশে ফিরবেন রুবেল। উইকেট-কন্ডিশন অন্যরকম হলে টিকে যাবেন মিরাজ।

এই মাঠে সবশেষ ওয়ানডে হয়েছে গত শুক্রবার। ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের সেই ম্যাচের ফলে বড় প্রভাবক ছিল পেসারদের পারফরম্যান্স। ইংলিশ পেসার লিয়াম প্লাঙ্কেট নিয়েছিলেন ৪ উইকেট, টম কারান ৩টি। ছোট পুঁজি নিয়েও জশ লিটলের দারুণ বোলিংয়ে লড়াই করে যায় আইরিশারা। বাঁহাতি এই পেসার নিয়েছিলেন ৪ উইকেট।

রুবেল চোটের কারণে সদ্য সমাপ্ত ঢাকার প্রিমিয়ার লিগে খেলতে পেরেছেন মোটে ৬টি ম্যাচ। সাইড স্ট্রেইন তাকে ভুগিয়েছে বাংলাদেশ দলের প্রস্তুতি ক্যাম্পেও। আয়ারল্যান্ডে আসার পর অবশ্য প্রস্তুতি ম্যাচ খেলেছেন। তবে দুটি উইকেট পেলেও সেদিন তার বোলিং দেখে মনে হয়নি এখনও শতভাগ ফিট। ওই ম্যাচের পর সময় পেয়েছেন আরও দিন তিনেক। আরেকটু ফিট তার হয়ে ওঠার কথা।

রুবেল ও মিরাজ, আপাতত দুজনকেই রেখে ১২ জনের দল ঠিক করে রেখেছে টিম ম্যানেজমেন্ট। ম্যাচের আগে বেছে নেওয়া হবে একজনকে।

Share.

Leave A Reply