যুক্তরাষ্ট্রে হোমল্যান্ড সিকিউরিটি প্রধানের পদত্যাগ

0

এফএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি প্রধান ক্রিস্টজেন নিয়েলসেন পদত্যাগ করেছেন। গত রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সরে দাঁড়ানোর কথা নিশ্চিত করেন। খবর এএফপি’র। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকারী অভিবাসন প্রত্যাশীদের ঠেকাতে ট্রাম্পের বিতর্কিত অভিবাসন নীতি বাস্তবায়নে ক্রিস্টজেন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এরপরও মার্কিন এ প্রেসিডেন্টের সঙ্গে তার সম্পর্ক খুব একটা ভাল যাচ্ছিল না। এমনও বলা হচ্ছে, ক্রিস্টজেনের এই পদত্যাগের মধ্যদিয়ে ট্রাম্পের সঙ্গে তার কঠিন সম্পর্কের অবসান হলো। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বিতর্কিত নীতির প্রতি পূর্ণ আনুগত্য এবং ব্যাপক চাপ নিয়ে দায়িত্ব পালন সত্ত্বেও তার কর্মদক্ষতা নিয়ে ট্রাম্প অসন্তুষ্ট ছিলেন।

মার্কিন কর্মকর্তারা জানান, দিন দিন টাম্পের সঙ্গে নিয়েলসেনের সম্পর্কের অবনতি ঘটছিল। কিন্তু প্রকাশ্যে তিনি প্রশাসনের প্রতি অনুগতই থেকেছেন। ট্রাম্প গত রোববার টুইটারে দেয়া এক বার্তায় হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী ক্রিস্টজেন নিয়েলসেনের পদতাগের বিষয়টি নিশ্চিত করেন এবং তার দায়িত্ব পালনের জন্য তাকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, ক্রিস্টজেনের স্থলাভিষিক্ত হচ্ছেন মার্কিন কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন কমিশনার কেভিন ম্যাকালিনান।

পরে টুইটারে দেয়া পদত্যাগপত্রে নিয়েলসেন বলেন, ‘হোমল্যান্ড সিকিউরিটি বিভাগকে যুগোপযোগী করে গড়ে তোলার কাজ এগিয়ে যাওয়া সত্ত্বেও আমি বদ্ধপরিকর যে এ পদ থেকে সরে দাঁড়ানোর ক্ষেত্রে আমার জন্য এখনি সঠিক সময়।’ ক্রিস্টজেন ও ট্রাম্পের একসঙ্গে ক্যালিফোর্নিয়ার মেক্সিকো সীমান্ত পরিদর্শনের মাত্র দু’দিন পর এ পদত্যাগের ঘোষণা আসলো। ৪৬ বছর বয়সী ক্রিস্টজেন নিয়েলসেন দেড় বছর ধরে হোমল্যান্ড সিকিউরিটি প্রধানের দায়িত্ব পালন করেন। তিনি ২০১৭ সালের জানুয়ারিতে সাবেক হোমল্যান্ড সিকিউরিটি প্রধান জন কেলির স্থলাভিষিক্ত হন।01-US

Share.

Leave A Reply