রানবন্যা বইয়েও খাজা বিশ্বকাপ দলে থাকবেন না?

0

এফএনএস স্পোর্টস: দুর্দান্ত ফর্মে আছেন উসমান খাজা। আরেকটু সঠিকভাবে বললে ২০১৯ সালে যে ফর্মে আছেন এই অস্ট্রেলিয়ান টপ অর্ডার ব্যাটসম্যান, নিকট অতীতে শুধু বিরাট কোহলিই এমনটা দেখিয়েছেন। ভারত ও পাকিস্তানের বিপক্ষে ১০ ওয়ানডেতে পাঁচটি ফিফটির সঙ্গে দুটি সেঞ্চুরি করেছেন খাজা। তবু শেন ওয়ার্নের মন পেলেন না খাজা! অস্ট্রেলিয়ান কিংবদন্তির বিশ্বকাপ স্কোয়াডে জায়গা মেলেনি তাঁর।

নিষেধাজ্ঞা শেষ হয়েছে ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথের। অবধারিতভাবেই এ দুজন ঢুকে পড়ছেন বিশ্বকাপ-চিন্তায়। তাঁদের জায়গা করে দিতে শেন ওয়ার্ন বাদ দিয়ে দিয়েছেন খাজা ও পিটার হ্যান্ডসকম্বকে। পাকিস্তান সিরিজটা ভালো কাটেনি হ্যান্ডসকম্বের। কিন্তু ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার সিরিজ জয়ে অনেক বড় ভূমিকা ছিল এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের। কিন্তু ওয়ার্ন তাঁকেও বাদ দিয়েছেন। টুইটারে নিজের দল ঘোষণার আগে বেশ বড় ভূমিকা দিয়েছেন ওয়ার্ন। সেখানে তাঁর দল নির্বাচনের পেছনে যুক্তিও দিয়েছেন, ‘বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার আর কোনো ওয়ানডে নেই। সবার মনে রাখা উচিত, ভারত সফর বা সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইংল্যান্ডের কন্ডিশনের মধ্যে অনেক পার্থক্য। নির্বাচকদের তাই কঠিন কাজ করতে হবে। কারণ, অনেক খেলোয়াড়ই ফর্মে থাকার পরও বাদ যাবে।’

কন্ডিশনের কথা চিন্তা করেই শেন ওয়ার্ন বাদ দিয়েছেন খাজাকে। আর দলে নিয়েছেন ডার্চি শর্টকে। ক্যারিয়ারে মাত্র ৪টি ওয়ানডে খেলেছেন শর্ট। এ চার ম্যাচে ফিফটির দেখাও পাননি। ফলে অস্ট্রেলিয়ার গত ১৫ ম্যাচে দেখা যায়নি শর্টকে। ওদিকে ২০১৯ সালে ১৩ ম্যাচে ৭৬৯ রান খাজার। ৫৯.১৫ গড়ে তাঁর তোলা এ রানের ধারেকাছে আছেন শুধু অ্যারন ফিঞ্চ (৬৩৪ রান)। এশিয়ার মাটিতে সাফল্যের চিন্তায় খাজা বাদ পড়লেও ভারতের মাটিতে ৩ ওয়ানডে খেলেই ওয়ার্নের দলে চলে এসেছেন অ্যাশটন টার্নার। ভারতের দেওয়া সাড়ে তিন শর বেশি লক্ষ্য তাড়া করার ম্যাচে ৪৩ বলে টার্নারের ৮৪ রানের ইনিংসটা যে ভুলতে পারেননি ওয়ার্ন।

লেগ স্পিনিং অলরাউন্ডার ডার্চি শর্টের পক্ষে কথা বলছেন সাবেক উইকেটরক্ষক ইয়ান হিলিও। তবে কি বিশ্বকাপ দলে জায়গা হবে না খাজার?

ওয়ার্নের চোখে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দল

ডেভিড ওয়ার্নার, ডার্চি শর্ট, অ্যারন ফিঞ্চ, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ঝাই রিচার্ডসন (যদি ফিট থাকেন), অ্যাডাম জাম্পা, শন মার্শ, নাথান লায়ন। অ্যাশটন টার্নার, নাথান কোল্টার-নাইল।

 

Share.

Leave A Reply