সেবন কমছে গাঁজা বৈধ করলে: গবেষণা

0

এফএনএস আর্ন্তজাতিক: মার্কিন তরুণদের মধ্যে গাঁজা সেবনের প্রবণতা সাম্প্রতিক সময়ে বাড়লেও নতুন এক গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের যেসব অঙ্গরাজ্যে বিনোদনের জন্য গাঁজা বৈধ করা হয়েছে সেগুলোতে কমেছে গাঁজা সেবনের আগ্রহ।

বিবিসি জানায়, ‘মন্টানা স্টেট ইউনিভার্সিটি’র একদল গবেষক ১৯৯৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের হাই স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের স্বাস্থ্য নিয়ে গবেষণা চালান। এতে দেখা গেছে, যেসব রাজ্যে গাঁজা বৈধ সেখানে কিশোরদের মধ্যে গাঁজা সেবন প্রায় ১০ শতাংশ হ্রাস পেয়েছে।

যুক্তরাষ্ট্রের ৩৩টি অঙ্গরাজ্যে চিকিৎসার প্রয়োজনে গাঁজা সেবন বৈধ। তার মধ্যে ১০টি অঙ্গরাজ্যে বিনোদন হিসেবেও গাঁজা সেবন  আইনত বৈধ। যদিও সব অঙ্গরাজ্যেই ১৮ বছরের কম বয়সে গাজা সেবন অবৈধ।

প্রধান গবেষক মার্ক অ্যান্ডারসনের দল ‘ইয়ুথ রিস্ক বিহ্যাভিয়ার সার্ভে’ থেকে প্রায় এক কোটি ৪০ লাখ কিশোরের তথ্য বিশ্লেষণ করে একথা জানিয়েছে।

ডা. অ্যান্ডারসন বলেন, যদিও বয়স প্রমাণের বাধ্যবাধকতা থাকায় কিশোরদের জন্য নিবন্ধিত ওষুধের দোকান থেকে গাঁজা কেনা কঠিন। যেটা কিশোরদের গাঁজা সেবন হ্রাসের পেছনে ভূমিকা রেখেছে।

এছাড়া ওষুধের দোকানে গাঁজার দামও অনেক বেশি। তারপরও চিকিৎসার জন্য গাঁজা বৈধকরণে কিশোরদের ওপর তেমন কোনো প্রভাব পড়েনি। কিন্তু বিনোদোনের জন্য গাঁজা বৈধ করার পরই এর সুস্পষ্ট প্রভাব পড়েছে।

Share.

Leave A Reply