স্কুলের ছাদ ধসে হতাহতদের ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে রিট

0

এনএনবি : বরগুনার একটি স্কুলের ছাদ ধসে শিক্ষার্থী হতাহতের ঘটনায় ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে রিট আবেদন হয়েছে।

গতকাল রোববার হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করা হয় বলে সাংবাদিকদের জানিয়েছেন রিটকারী পক্ষের আইনজীবী হুমায়ুন কবির পল্লব।

শনিবার বরগুনার তালতলীতে ১৭ বছরের পুরনো ছোট বগী পিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদের একটি বিম ভেঙে পড়লে মানসুরা নামে তৃতয়ি শ্রেণির এক শিক্ষার্থী নিহত ও তিনজন আহত হয়।

আইনজীবী হুমায়ুন কবির বলেন, “সুপ্রিম কোর্টের আইনজীবী হাসান তারেক পলাশ ও ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে এ রিট আবেদনটি করা হয়েছে। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাই কোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে।”

তিনি বলেন,  নিহত শিক্ষার্থী মানসুরার পরিবারকে এক কোটি টাকা এবং আহত অন্যান্য শিক্ষার্থীর পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ ও তাদের যথাযথ চিকিৎসা দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার সচিব, বরগুনার জেলা প্রসাশক, তালতলী উপজেলার নির্বাহী কর্মকর্তা, ছোট বগী পিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় ভবনটি নির্মাণকারী সেতু এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী আব্দুল্লাহ আল মামুনকে রিটে বিবাদী করা হয়েছে।

এছাড়া শিক্ষক-শিক্ষার্থীসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে সবার জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পরিবেশে নিশ্চিত করার নির্দেশ কেন দেওয়া হবে না, সকল সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ঝঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে পরিত্যক্ত ঘোষাণা করতে জরিপের নির্দেশ কেন দেওয়া হবে না এবং ছোট বগী পিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদ ধসে নিহত শিক্ষার্থী মানসুরা ও আহত শিক্ষার্থীদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণসহ তাদের যথাযথ চিকিৎসা দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, মর্মে রুলও চাওয়া হয়েছে।

এই বিদ্যালয় ভবনটি ২০০২ সালে নির্মাণ করে সেতু এন্টারপ্রাইজ। এর মালিক আবদুল্লাহ আল মামুন বরগুনা-১ আসনের সাবেক সংসদ সদস্য মতিয়ার রহমান তালুকদারের ভাগ্নে।

Share.

Leave A Reply