সেকেন্ডে ৬০টি ‘চলচ্চিত্র’ ডাউনলোড

0

যুক্তরাজ্যের বর্তমান বাজারের চেয়ে ৪০০ গুণ দ্রুতগতির ওয়াই-ফাই তৈরি করেছে গবেষক দল। এন্ডোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজির গবেষকদের তৈরি এ ওয়াইফাই দিয়ে সেকেন্ডে ৪২ গিগাবিট ডেটা ডাউনলোড করা যেতে পারে।

সাধারণ ওয়াইফাইয়ের চেয়ে ভিন্ন এ প্রযুক্তিতে ডিভাইসে ডেটা পাঠাতে ইনফ্রারেড রশ্মি ব্যবহার করা হয়েছে বলে জানায়, ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। দ্রুত গতির এ ওয়াই-ফাই দিয়ে সেকেন্ডে ৬০টি মুভি ডাউনলোড করা যেতে পারে।

নতুন এ প্রযুক্তি জটিল কিছু নয়। এ প্রযুক্তিতে কয়েকটি অ্যান্টেনা বাতি থেকে ডিভাইসে আলোর রশ্মি দিয়ে ডেটা পাঠানো হবে। এ অ্যান্টেনাগুলো ঘরের সিলিংয়ে লাগিয়ে রাখা যেতে পারে বলে জানানো হয়।

ডিভাইসটিতে নড়াচড়া করে এমন কোনো যন্ত্র না থাকায় এতে তদারকির কোনো ঝামেলা নেই। আর এতে বাড়তি কোনো শক্তিরও প্রয়োজন নেই বলে জানানো হয়েছে।

ভবিষ্যৎ প্রজন্মের এ নেটওয়ার্ক সিস্টেম রেডিও সিগন্যালের মাধ্যমে প্রতিটি ডিভাইসের অবস্থান নির্ণয় করে। প্রতিটি ডিভাইসের জন্য ভিন্ন ভিন্ন তরঙ্গ ব্যবহার করা হয়েছে এতে। ফলে এতে ব্যবহারকারীর সংখ্যা বাড়লেও গতি কমবে না। এ প্রকল্পের জন্য আগের সপ্তাহেই ডক্টরেট ডিগ্রি পেয়েছেন ড. জোয়েন ওহ। এই নেটওয়ার্কে ২.৫ মিটার দূরত্বেও সেকেন্ডে ৪২.৮ গিগাবিট গতি পেয়েছেন তিনি।

Share.

Leave A Reply