বিশ্বব্যাপী সাইবার হামলাটি রুখে দেওয়ার পেছনের হিরো

0

বিশ্বব্যাপী ১২ মে শুক্রবার হওয়া সাইবার হামলাটি ছড়িয়ে পড়া আটকে দেয় যুক্তরাজ্যের ২২ বছর বয়সী একজন নিরাপত্তা গবেষক। এই গবেষকের ছদ্মনাম ম্যালওয়্যার টেক। তবে তিনি বলেন, দুর্ঘটনাবশত এই বিস্তার বন্ধ করতে সক্ষম হন তিনি।

ওয়ানাক্রাই এবং ভ্যারিয়্যান্ট নামের র‌্যানসমওয়্যার ছড়িয়ে পড়া বন্ধ করে ইতোমধ্যেই হিরো হয়ে গেছেন এই ‘ম্যালওয়্যার টেক’। ১৩ মে শনিবার তিনি এক ব্লগ পোস্টে র‌্যানসমওয়্যার বিস্তার কীভাবে বন্ধ করলেন তার বিস্তারিত বর্ণনা দিয়েছেন। তিনি লেখেন, র‌্যানসমওয়্যারে তিনি একটি নিবন্ধনহীন ডোমেইন নাম পান যেটি ১০.৬৯ ডলার দিয়ে কিনে ফেলেন। আর ওই ডোমেইন থেকে ‘কিল সুইচ’ এর মাধ্যমে র‌্যানসমওয়্যারের নিয়ন্ত্রণ নিয়ে নেন। যদিও তার এই আবিষ্কারে র‌্যানসমওয়্যারটিকে নষ্ট করতে পারেনি তবে এটি নতুন কম্পিউটারে ছড়িয়ে পড়া বন্ধ করতে সাহায্য করে। আর এতেই ম্যালওয়্যার টেক ‘দৈব হিরো’ নামে অভিহিত হয়ে যান।

বিশ্বজুড়ে ৯৯টি দেশে এই সাইবার হামলায় আক্রান্ত হয়েছে স্বাস্থ্য ও টেলিকমসহ বিভিন্ন খাতের বেশ কিছু বড় প্রতিষ্ঠানের নেটওয়ার্ক। এটি এক ধরনের র‌্যানসমওয়্যার (ম্যালওয়্যার) মাধ্যমে করা হয়েছে। আক্রমণের শিকার এসব দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ‘র‌্যানসমওয়্যার’ ছড়িয়ে কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেওয়া হয়েছিল। নিয়ন্ত্রণ ফিরে পেতে ডিজিটাল মুদ্রা ‘বিট কয়েনের’ মাধ্যমে ৩০০ ডলার করে চাওয়া হয়।

জানা গেছে, ৯৯টি দেশের কম্পিউটার এই হামলা শিকার হয়েছে, যার মধ্যে রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, স্পেন, ইটালি আর তাইওয়ান। আবার অনেক দেশের স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ খাত এই হামলার শিকার হয়েছে। বিশেষ করে বড় ধরনের হামলার মুখে পড়েছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস। দেশটির হাসপাতালে জরুরি চিকিৎসা সেবা বন্ধ করে রাখতে হয়।

Share.

Leave A Reply