ওয়াই-ফাই ব্যবহারের ৫ কৌশল

0

অনেকের কাছেই ওয়াই-ফাই এখন পানি কিংবা বিদ্যুতের মতো অতি প্রয়োজনীয় একটি সেবা। বেশিরভাগ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার তারবিহীন মডেম বা রাউটারের মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদান করে থাকে। এবার এ ওয়াই-ফাইয়ের সেবাকে আরও চমৎকার করতে পাঁচটি সহজ কৌশল জেনে নেয়া যাক :

রাউটার রাখুন ঘরের মাঝখানে

অনেকেই মনে করেন, ঘরের একটি কোনায় বা জানালার কাছে রাউটার রেখে দিলে নেটওয়ার্ক কাভারেজ বেশি পাওয়া যায়; কিন্তু বাস্তবে হয় এর উল্টোটা। আদতে ওয়াই-ফাইয়ের রেঞ্জ সীমিত হয়ে এটির সিগন্যাল সব দিকে ছড়িয়ে পড়ে। তাই বাড়ির সর্বত্র নেটওয়ার্ক কভারেজ পেতে রাউটার সব সময় ঘরের মাঝখানে উঁচু কোনো স্থানে রাখা উচিত।

অতিথিদের জন্য আলাদা পাসওয়ার্ড

কারও কাছ থেকে প্রাইমারি পাসওয়ার্ডটি গোপন রাখতে চাইলে সিলেক্ট করতে পারেন গেস্ট নেটওয়ার্ক অপশনটি। এটি আপনাকে নতুন একটি পাসওয়ার্ড সেট করতে বলবে। এর পাশাপাশি এতে ব্যবহারকারীদের সংখ্যা নির্ধারণ করে দেয়ারও সুযোগ রাখা হয়েছে।

ব্যবহার করুন রিপিটার

ছোট স্টুডিও অ্যাপার্টমেন্ট ছাড়া পুরো একটি বাড়িতে সাধারণত ওয়াই-ফাইয়ের নেটওয়ার্ক পাওয়া যায় না। এ সমস্যা সমাধানে কাজে দেবে ‘রিপিটার’। স্বল্পমূল্যের এ যন্ত্রটি রাউটার থেকে ওয়াই-ফাই সিগন্যাল নিয়ে শক্তিশালী কভারেজ স্থাপন করে। আলাদাভাবে কিনতে না চাইলে ঘরে থাকা পুরনো রাউটারকেই রিপিটার বানিয়ে নিতে পারেন। সে ক্ষেত্রে সেটিংসে গিয়ে কনফিগারেশনে কিছু পরিবর্তন আনতে হবে। রিপিটার কানেক্ট করতে রাউটারে থাকা ওয়াই-ফাই প্রোটেক্টেড সেটআপ (ডব্লিউপিএস) অপশনটি সিলেক্ট করে রিপিটারে থাকা ডব্লিউপিএস বাটনটি চাপতে হবে। ব্যাস, এক মিনিটের মধ্যেই কানেক্ট হয়ে যাবে রিপিটার।

বদলে দিন ওয়াই-ফাইয়ের পাসওয়ার্ড

বছরের পর বছর ধরে একই পাসওয়ার্ড ব্যবহার করলে ওয়াই-ফাইয়ের গতি কমে যাওয়ার আশঙ্কা থাকে। আপনার অজান্তেই হয়তো পাড়া-প্রতিবেশী বা কাছের কেউ ব্যবহার করছে পুরনো সেই পাসওয়ার্ড। এতে একদিকে ওয়াই-ফায়ের গতি যেমন কমে যাচ্ছে তেমনি দ্রুত শেষ হয়ে যাচ্ছে প্রতি মাসে কেনা ডাটার পরিমাণ। তাই প্রতি ৬ মাসে একবার করে পাসওয়ার্ড বদল করলেই ফিরে পাবেন ওয়াই-ফাইয়ের সেই প্রথম দিককার গতি।

ব্যবহার করুন ইউএসবি রাউটার

আপনার রাউটারে ইউএসবি পোর্ট থাকলে তা ওয়াই-ফাই সিগন্যাল ছাড়া আরও কিছু কাজ করতে সক্ষম। চাইলে এর ইউএসবি পোর্টে এক্সটার্নাল হার্ডড্রাইভ ও প্রিন্টার কানেক্ট করা যাবে।

Share.

Leave A Reply