শ্রীলঙ্কার সাথে দিবা-রাত্রির টেস্টে অজিরা

0

এফএনএস স্পোর্টস: ভারতের বদলে শ্রীলঙ্কার সাথে গোলাপি বলের টেস্ট আয়োজন করবে অস্ট্রেলিয়া। দিবা-রাত্রির টেস্ট খেলতে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) আপত্তির একদিন পর এই সিদ্ধান্তের কথা জানালো ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

২০১৫ সাল থেকে নিজ দেশের ভেন্যু অ্যাডিলেডে একটি করে দিবা-রাত্রির টেস্ট আয়োজন করে আসছে অস্ট্রেলিয়া। আগামি ডিসেম্বরে ভারতের অস্ট্রেলিয়া সফর করার কথা। সেসময় একটি গোলাপি বলের দিন-রাতের টেস্ট আয়োজনের ইচ্ছে প্রকাশ করে ভারতের কাছে প্রস্তাব দিয়েছিলো সিএ।

কিন্তু তাতে সম্মতি দেয়নি ভারত। কারণ হিসেবে এমন গুরুত্বপূর্ণ একটি টেস্ট সিরিজে দিন-রাতের টেস্ট খেলার জন্য নিজেদের প্রস্তুতিহীনতার কথা জানিয়ে ‘না’ বলে দেয় ভারত। ফলে প্রতি বছর গোলাপি বলের একটা টেস্ট আয়জনের যে ঐতিহ্য গড়ে তুলেছিলো অজিরা এবার আর তা সম্ভব হচ্ছেনা।

তবে ভারতের ‘না’ শুনেই থেমে থাকেনি অস্ত্রেলিয়া। বরং খুব দ্রুতই বিকল্প খুঁজে বের করেছে তারা। জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ব্রিসবেনে একটি দিন-রাত্রির ম্যাচ আয়োজন করবে সিএ। আজ মঙ্গলবার (৮ মে) এই তথ্য নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আইসিসির নিয়ম অনুযায়ী আয়োজক দেশ বছরে একটি করে দিবা-রাত্রির টেস্ট ম্যাচ আয়োজন করতে পারে।

তবে টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে আন্তর্জাতিক পর্যায়ে গোলাপি বলের টেস্ট খেলা থেকে দূরে সরে আছে এমন দুই দেশের মধ্যে ভারত একটি। দ্বিতীয় দেশটির নাম বাংলাদেশ। অন্যদিকে অস্ট্রেলিয়া এ পর্যন্ত চারটি গোলাপি বলের টেস্ট খেলে সবগুলোতেই জয়ী হয়েছে। ২০১৫ গোলাপি বলের প্রথম টেস্ট ম্যাচ খেলেছিলো অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

Share.

Leave A Reply