ক্রিকেটার যখন ফেদেরার

0

এফএনএস: র‌্যাকেট হাতে রজার ফেদেরারের ওই শট দেখে টুইটারে এক ভক্তের প্রশ্ন, ‘এমন কিছু আছে যা ওই লোকটা করতে পারে না? বলটা নিচে রাখতে কবজির মোচড়ে ওটা একটা নিখুঁত রক্ষণাত্মক শট। সে দক্ষিণ আফ্রিকার হয়ে ক্রিকেট খেলতে পারে।’ সেই টুইটে আরেকজন লিখেছেন, ‘কবজির মোচড়ে কয়েকটি রান।’

কবজিটা বেশ নমনীয় ফেদেরারের। টেনিসের কোর্টে সে কবজির জোর বলুন কিংবা মোচড়Ñসবকিছুরই দেখা মেলে র‌্যাকেট হাতে। তবে সব টেনিসের শট, এবার সেটা ক্রিকেটে বদলাল। ময়দান অবশ্য টেনিসের তীর্থক্ষেত্রÑউইম্বলডন। শেষ ষোলোয় ফ্রান্সের আদ্রিয়ান মানারিনোর বিপক্ষে প্রায় পৌনে দুই ঘণ্টার লড়াইয়ে ৬-০, ৭-৫, ৬-৪ গেমের জয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছেন ফেদেরার। এই ম্যাচেরই একটি মুহূর্তে ফেদেরার তাঁর র‌্যাকেটকে ব্যবহার করেছেন ক্রিকেট ব্যাটের মতো।

সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে শোরগোল পড়ে গেছে। উইম্বলডনের অফিশিয়াল টুইটার পেজেও ফেদেরারের সেই শট খেলার ভিডিওটি ছাড়া হয়েছে। আইসিসির উদ্দেশে করা এই টুইটে লেখা হয়েছে, ‘রজার ফেদেরারের এমন রক্ষণাত্মক শটকে কত দেবেন?’

প্রথম সেটে ২-০ ব্যবধানে এগিয়ে থাকতে সার্ভিসে ‘ফল্ট’ করেছিলেন মানারিনো। ফেদেরার চাইলে বলটা ছেড়ে দিতে পারতেন। কিন্তু তা না করে সুইস কিংবদন্তি যেন নিজের ক্রিকেট-দক্ষতা মানে ব্যাটিংয়ে মুনশিয়ানা দেখাতে চাইলেন! উইম্বলডনের সবুজ গালিচাকে উইকেট ধরে নিলে বলটা পড়েছিল নিখুঁত লেংথে। ফেদেরার তাঁর র‌্যাকেটকে ব্যাটের মতো ব্যবহার করে ফরোয়ার্ড ডিফেন্স করেছেন।

ক্রিকেটের সঙ্গে টেনিস কিংবদন্তির সখ্য নতুন কিছু নয়। ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের সঙ্গে ব্যক্তিগত পর্যায়ে জানাশোনা রয়েছে উইম্বলডনের শীর্ষ বাছাইয়ের। ভারতের ক্রিকেট দলের জার্সির সঙ্গে ছবিও তুলেছিলেন ফেদেরার। ক্রিকেটে অবশ্য তিনি ভারত নয়, দক্ষিণ আফ্রিকার সমর্থক।

Share.

Leave A Reply