নওয়াজ শরীফের ওপর হামলার চেষ্টা লন্ডনে

0

এফএনএস আর্ন্তজাতিক: লন্ডনে পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ওপর হামলার চেষ্টা করেছে একদল ক্রুদ্ধ যুবক।

রোববার ছেলের অ্যাভনফিল্ডের বাড়িতে ঢোকার সময় তার ওপর এ হামলার চেষ্টা হয় বলে এক ভিডিওর বরাত দিয়ে জানিয়েছে ডন।

ইসলামাবাদের একটি আদালত দুর্নীতির অভিযোগে নওয়াজকে ১০ বছরের কারাদ- দেওয়ার চারদিনের মাথায় এ হামলাচেষ্টা হল।

লন্ডনের যে চারটি বিলাসবহুল বাড়ির মালিকানা নিয়ে দুর্নীতির অভিযোগে নওয়াজকে সাজা দেওয়া হয়েছে অ্যাভনফিল্ডের বাড়িটি তার মধ্যে একটি বলে জানিয়েছে ডন।

পাকিস্তানি এ গণমাধ্যমটির কাছে আসা একটি ভিডিও ফুটেজে ক্রুদ্ধ যুবকদের ওই বাড়িটিতে ঢুকতে চেষ্টা করতে ও নওয়াজকে গালাগাল করতে দেখা গেছে।

বিক্ষুব্ধ একজনকে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) যুক্তরাজ্য শাখার এক সদস্যর দিকে বাজারের থলে ছুড়ে মারতেও দেখা গেছে, আরেকজনকে দেখা গেছে সদরদরজায় ডিম ছুড়তে।

অন্য এক ফুটেজে ভবনটির বাইরে কয়েক ডজন ব্যক্তিকে পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের পতাকা হাতে নওয়াজবিরোধী স্লোগান ও প্রতিবাদ জানাতে দেখা গেছে।

ঘটনার কিছুক্ষণের মধ্যে লন্ডন মেট্রোপলিটন পুলিশের একটি দল বিলাসবহুল ওই ভবন এলাকায় পৌঁছে কাছাকাছি পার্ক করে রাখা গাড়িগুলোতে তল্লাশি অভিযান চালায়। নওয়াজের পরিবার আনুষ্ঠানিক অভিযোগ না দেওয়ায় কাউকে গ্রেপ্তার করা হয়নি বলেও জানিয়েছে তারা।

অ্যাভনফিল্ডের বাড়িতে হামলাচেষ্টার জন্য পিটিআই এবং এর চেয়ারম্যান ইমরান খানকে দায় দিয়েছেন নওয়াজের মেয়ে মরিয়ম। দুর্নীতির দায়ে তাকেও ৭ বছরের কারাদ- দিয়েছে ইসলামাবাদের আদালত।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। ছবি: রয়টার্স পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। ছবি: রয়টার্স “নির্বাচনী প্রচারে ইমরান খান যেসব ভাষা ব্যবহার করেছেন এবং এ হামলা, সবই একই ধারাবাহিকতারই অংশ; যা নেতা হিসেবে তার ও সমর্থকদের প্রশিক্ষণের ঘাটতিকেই ইঙ্গিত করছে,” সোমবার লন্ডনের হারলে স্ট্রিট ক্লিনিকের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় বলেন মরিয়ম।

হারলে স্ট্রিট ক্লিনিকে মরিয়মের মা কুলসুম নওয়াজের ক্যান্সার ও হৃদরোগের চিকিৎসা চলছে।

পিটিআইয়ের যুক্তরাজ্য শাখা বলেছে, হামলাচেষ্টার পেছনে তাদের দলের সদস্যরা আছে বলে যে অভিযোগ করা হচ্ছে, তা সত্য নয়।

“হুসেইন নওয়াজের বাসভবনে হামলাচেষ্টা কিংবা এ সংক্রান্ত প্রতিবাদ, কোনোটির সঙ্গেই আমরা জড়িত নই,” দলটির যুক্তরাজ্য শাখার মুখপাত্র এমনটাই বলেছেন বলে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।

নওয়াজপুত্রের অ্যাভনফিল্ডের এ বাড়ি সাম্প্রতিক দিনগুলোতে ঘন ঘন ধাওয়া পাল্টা ধাওয়ার সাক্ষী হচ্ছে বলে জানিয়েছে ডন।

সর্বশেষ গত ৬ জুলাই ইসলামাবাদের আদালতের রায়কে ঘিরে এখানে পিএমএল-এন সদস্যদের সঙ্গে অন্য একদল ব্যক্তির তুমুল বাকবিতন্ডার ঘটনা ঘটেছে।

পাকিস্তানের দুর্নীতিবিরোধী আদালত নওয়াজ, তার মেয়ে মরিয়ম ও মরিয়মের স্বামী অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন সফদারকে সাজা দেওয়ায় উৎফুল্ল ব্যক্তিরা অ্যাভনফিল্ডের বাড়ির বাইরে মিষ্টি বিলাতে শুরু করলে ক্ষুব্ধ পিএমএল-এন সদস্যরা বাধা দেয়। এ নিয়েই পরে দুপক্ষের মধ্যে বিবাদ দেখা দেয়।

এর আগে গত ১৬ জুন লন্ডনের হারলে স্ট্রিট ক্লিনিকে কুলসুম নেওয়াজের ঘরে বিনা অনুমতিতে এক ব্যক্তির ঢুকে পড়ার ঘটনাতেও নওয়াজ পরিবারের সদস্যদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছিল।

Share.

Leave A Reply