পরমাণু নিরস্ত্রীকরণের উল্টোপথে হাঁটছেন ট্রাম্প: গর্বাচভ

0

এফএনএস আন্তর্জাতিক: রাশিয়ার সঙ্গে তিন দশক আগের পরমাণু অস্ত্র চুক্তি থেকে সরে যাওয়ার পরিকল্পনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক নিরস্ত্রীকরণ চেষ্টার উল্টোপথেই হাঁটছেন বলে সতর্ক করেছেন সাবেক সোভিয়েত প্রেসিডেন্ট মিখাইল গর্বাচভ।

ট্রাম্প ভুল করছেন মন্তব্য করেন তিনি বলেন, “কোনো অবস্থাতেই পুরোনো এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার উচিত নয়…ওয়াশিংটন কি সত্যিই বুঝতে পারছে না এর পরিণতি কি দাঁড়াবে? আইএনএফ চুক্তি পরিহার করা মানে ভুল করা।”

ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) নামের এ মাইলফলক চুক্তি ১৯৮৭ সালে সই করেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্বাচভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান।

রাশিয়া চুক্তিটি ‘লঙ্ঘন’ করছে দাবি করে শনিবার এক সংবাদ সম্মেলনে তা প্রত্যাহার করা হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গর্বাচভ বলেন, “তার এ পদক্ষেপে সোভিয়েত ইউনিয়নের নেতারা সহ যুক্তরাষ্ট্র খোদ পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্য অর্জনের যে চেষ্টা নিয়েছিল তার সবই জলে যাবে”।

ওদিকে, রাশিয়া এরইমধ্যে যুক্তরাষ্ট্রের চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পরিকল্পনাকে ‘বিপজ্জনক’ আখ্যা দিয়ে এর পাল্টা জবাব দেওয়ার হুমকি দিয়েছে।

চুক্তির আওতায় ভূমি থেকে নিক্ষেপযোগ্য ৫০০ থেকে সাড়ে ৫ হাজার কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করা হয়েছিল।

মস্কো ভূমি থেকে নিক্ষেপযোগ্য ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে এমন খবর পাওয়ার পর ২০১৪ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ওবামা রাশিয়ার বিরুদ্ধে আইএনএফ চুক্তিটি লংঘনের অভিযোগ করেছিলেন।

চুক্তিটি থেকে সরে আসতে ইউরোপের নেতারা সেসময় তাকে চাপ দিলেও ‘অস্ত্র প্রতিযোগিতা পুনরায় শুরু হতে পারে এ আশঙ্কা থেকে’ ওবামা তাতে সায় দেননি।

Share.

Leave A Reply