‘মুশফিকের সঙ্গে কথা বলতে হবে’

0

এফএনএস স্পোর্টস: সাকিব আল হাসান ও তামিম ইকবালের মতো অভিজ্ঞ দুইজন নেই। এই ব্যাটিং লাইনআপে তাই সবচেয়ে বড় ভরসা মুশফিকুর রহিম। অথচ তিনিই কিনা দুই ইনিংসে ব্যাট করলেন ছয় নম্বরে! মিরপুর টেস্টে মুশফিকের ব্যাটিং অর্ডার নিয়ে তাই ভাবার অবকাশ দেখছেন ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ।

দলের সেরা ব্যাটসম্যান হিসেবে মুশফিককে ঘিরেই আবির্তত হওয়ার কথা ছিল বাংলাদেশের মিডল অর্ডার। কিন্তু দুই ইনিংসেই মুশফিক উইকেট গিয়েছেন এমন সময়ে, যখন দল ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে।

টেস্ট শেষে সংবাদ সম্মেলনে দলের টানা ব্যাটিং ব্যর্থতার পাশাপাশি উঠল মুশফিকের ব্যাটিং পজিশন নিয়ে প্রশ্নও। সেটির সঙ্গে খুব দ্বিমত করলেন না মাহমুদউল্লাহ।

“অবশ্যই ভালো একটা পয়েন্ট বলেছেন। এটা নিয়ে টিম ম্যানেজমেন্ট এবং মুশফিকের সঙ্গে কথা বলতে হবে যে ও ব্যক্তিগতভাবে কি চাচ্ছে। এমনিতে এটা টিম ম্যানেজমেন্টের কল যে কে কোথায় ব্যাট করবে, কাকে কখন কোন জায়গায় খেলাবে। মুশফিককে ছয়ে খেলানোর কারণ, দলের ব্যাটিংয়ে যেন গভীরতা থাকে। মুশফিকের পাঁচ-ছয় নম্বরে বড় ইনিংস আছে।”

মুশফিকের ব্যাটিং অর্ডার নিয়ে বেশি প্রশ্ন উঠছে দ্বিতীয় ইনিংসের কারণে। দলের সামনে যখন কঠিন লক্ষ্য, দায়িত্বশীল একজনেরই তখন ওপরের দিকে ব্যাট করার কথা। যথারীতি মুশফিক ব্যাটিংয়ে নামার আগেই দল এগিয়ে গেছে পরাজয়ের দিকে। মাহমুদউল্লাহ জানালেন, পরের টেস্টের আগে এটি ভেবে দেখবে দল।

“আজ করতে পারত চারে ব্যাটিং। করতে পারত না, এমন নয়। তবে সিদ্ধান্তটি এজন্য ছিল যে ছয় নম্বরে ও বেশ স্বচ্ছন্দ। পাঁচ-ছয়ে ওর বড় ইনিংস আছে। পরের ম্যাচে হয়তোবা ব্যাটিং অর্ডার বদল হতেও পারে।”

Share.

Leave A Reply