খাশুগজি: ‘ভয়ানক’ খুনের রেকর্ডিং শুনেননি ট্রাম্প

0

এফএনএস আর্ন্তজাতিক: সৌদি সাংবাদিক জামাল খাশুগজির খুনের একটি রেকর্ডিংয়ে কী আছে তা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জানানো হয়েছে, কিন্তু রেকর্ডিংটি তিনি নিজে শুনেননি বলে জানিয়েছেন।

বিবিসি জানিয়েছে, রোববার ফক্স নিউজকে তিনি বলেছেন, “এটি একটি পীড়াদায়ক টেপ, একটি ভয়ানক টেপ।”

সর্বক্ষমতাবান সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানই খাশুগজিকে হত্যার আদেশ দিয়েছেন বলে সিআইএ সিদ্ধান্তে পৌঁছেছে বলে খবর, কিন্তু হোয়াইট হাউস এখনও সিআইয়ের সিদ্ধান্ত অনুমোদন করেনি। তাদের তদন্তের ফলাফল নিয়ে সিআইএর সঙ্গে কথা বলেছেন ট্রাম্প।

সিআইএর অনুসন্ধানের ফল নিয়ে প্রতিবেদন প্রকাশ হওয়ার আগেই ফক্স নিউজকে সাক্ষাৎকারটি দিয়েছেন ট্রাম্প।

বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র তুলতে ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে গিয়েছিলেন সৌদি সরকারের সমালোচক হিসেবে পরিচিতি পাওয়া খাশুগজি। কিন্তু কনসুলেটে প্রবেশ করার পরপরই তাকে খুন করে সৌদি গোয়েন্দারা।

এই ঘটনার কয়েকটি অডিও রেকর্ডিং তুরস্কের গোয়েন্দা সংস্থার কাছে পৌঁছায়। সম্প্রতি তুরস্ক এই রেকর্ডিংগুলো যুক্তরাষ্ট্র, সৌদি আরবসহ মিত্র দেশগুলোর সঙ্গে শেয়ার করেছে।

ফক্সকে ট্রাম্প বলেছেন, “শুধু শোনা ছাড়া টেপটিতে যা কিছু আছে সবই জানি আমি। এটা খুব সহিংস, খুব বিদ্বেষপূর্ণ ও ভয়ানক ছিল।”

খাশুগজি খুনের ঘটনায় ক্রাউন প্রিন্স মোহাম্মদ জড়িত আছেন, এমন প্রত্যক্ষ কোনো প্রমাণ তাদের কাছে নেই বলে জানিয়েছে সিআইএ, কিন্তু মোহাম্মদের অনুমোদন ছাড়া এমন একটি ঘটনা ঘটতো না বলে বিশ্বাস সিআইএর কর্মকর্তাদের।

অপরদিকে এসব অভিযোগ অস্বীকার করে ক্রাউন প্রিন্স মোহাম্মদ ওই খুনের বিষয়ে কিছুই জানেনা বলে দাবি করে আসছে সৌদি আরব।

Share.

Leave A Reply