দুর্ঘটনা ঠেকাতে ভারত রেল লাইনের দুই পাশে দেয়াল নির্মাণ করবে

0

এফএনএস আর্ন্তজাতিক: ট্রেন দুর্ঘটনা ঠেকাতে এবার রেল লাইন ঘেরার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। ৩০০০ কিলোমিটার দীর্ঘ পাঁচিল দিয়ে রেল লাইন ঘিরে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন দেশটির রেলমন্ত্রী পিয়ুশ গোয়াল। রেল লাইনের দুই পাশে দেয়াল বসাতে ২৫০০ কোটি ভারতীয় রুপি খরচ হতে পারে বলে ধারণা করছে রেল কর্তৃপক্ষ। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

ভারতে রেল দুর্ঘটনা প্রায় নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। সমীক্ষাকে উদ্ধৃত করে ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, গত তিন বছরে দেশটির প্রায় ৫০ হাজারের কাছাকাছি মানুষ ট্রেনে কাঁটা পড়েছে। শহরতলির জনবসতিপূর্ণ এলাকায় দুর্ঘটনার হার সবচেয়ে বেশি। মুম্বাইয়ের মতো জায়গায় সবচেয়ে বেশি রেল দুর্ঘটনা ঘটে লাইনের দু’পাশে দেয়াল বা ব্যারিকেড না থাকার কারণে, এবং পথচারীদের জন্য ওভারব্রিজ না থাকায়। গত মাসে অমৃতসরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ৬০ জন নিহত হওয়ার পর এ ধরনের দুর্ঘটনা ঠেকাতে তৎপরতা শুরু করেছে কর্তৃপক্ষ।

কিছু নির্দিষ্ট অঞ্চলকে চিহ্নিত করে দু’পাশে দেয়াল তোলার কথা রেল কর্তৃপক্ষ আগেই ভেবেছিল। অমৃতসরে দশেরার রাতের ভয়াবহ দুর্ঘটনা কর্তৃপক্ষের তৎপরতা আরও বাড়িয়ে দিয়েছে। রেল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, লাইনের দু’ধারে ৩ হাজার কিলোমিটার দীর্ঘ পাঁচিল নির্মিত হবে, যার উচ্চতা হবে ২.৭ মিটার। মূলত রেল লাইনের দুধারে যেখানে জনবসতি রয়েছে, সেখানেই দেয়াল তোলার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। রেলওয়ে নিরাপত্তা কমিশন মনে করছে ট্রেনের ১৬০ কিমি/ঘন্টা গতিবেগ ধরে রাখতে গেলে লাইনের দু’পাশে দেয়াল তোলা আবশ্যক।

রেলওয়ে বোর্ড সদস্য বিশেষ চৌবে মনে করেন, পাঁচিল নির্মাণের মধ্য দিয়ে রেল লাইনে যখন তখন মানুষ এবং পশুদের চলে আসা অনেকটাই আটকানো যাবে। তাছাড়া পাঁচিলের উচ্চতার কারণে লাইনের ওপর যত্রতত্র আবর্জনা ফেলাও অনেকটা কমবে।

২০১৮-১৯ আর্থিক বছরের বাজেট থেকে এই খাতে খরচের জন্য ৬৫০ কোটি রুপি বরাদ্দ হয়েছে। রাষ্ট্রীয় রেল সংরক্ষণ কোষাগার থেকে খরচ করা হবে এই অর্থ।

 

 

Share.

Leave A Reply