সৌম্য দাপুটে ব্যাটিংয়ে প্রস্তুতি সারলেন

0

এফএনএস স্পোর্টস: পরিণত এক ইনিংস খেলে প্রথম টেস্টের প্রস্তুতি সারলেন সৌম্য সরকার। টেস্ট দলে ফেরা ওপেনার টেস্ট ক্রিকেটের সঙ্গে মানানসই ব্যাটিংয়েই প্রস্তুতি ম্যাচে তুলে নিয়েছেন ফিফটি।

এমএ আজিজ স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের শেষ দিনে ১০৩ বলে ১০ চার ও তিন ছক্কায় ৭৮ রান করে ফিরেন সৌম্য। রান-বলের সমীকরণ বলছে যথেষ্টই আক্রমণাত্মক ছিলেন বাঁহাতি ওপেনার। তবে এ দিন ছেড়েছেন অনেক বল, কাজে লাগিয়েছেন বাজে বলগুলো।

ইনিংসের শুরুতে সোমবার সাবধানী ব্যাটিংয়ে কেমার রোচকে সামলেছেন সৌম্য। অফ স্টাম্পের বাইরে টানা বল করে যাওয়া পেসারকে একবারের জন্যও তাড়া করতে যাননি বাঁহাতি এই ব্যাটসম্যান।

নতুন বলের আরেক বোলার শ্যানন গ্যাব্রিয়েলের পাঁচ ওভারে সৌম্যর সঙ্গে জমে উঠে দারুণ লড়াই। গতিময় এই পেসারকে তাড়া করতে গিয়ে শুরুতে বার দুয়েক একটুর জন্য বলের কানা নেয়নি তার ব্যাট।

গ্যাব্রিয়েলের অফ স্টাম্পের বাইরের বল স্লিপের পাশ দিয়ে ঠেলে নিজের প্রথম বাউন্ডারি তুলে নেন সৌম্য। সেই ওভারে দারুণ কাভার ড্রাইভে পান দ্বিতীয় বাউন্ডারি। খানিক পর দ্বিতীয় স্লিপের পাশ দিয়ে আসে আরেকটি চার।

পেস পরীক্ষায় উতরে যাওয়া সৌম্যকে ভোগাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজের স্পিন। বেরিয়ে এসে লংঅফ দিয়ে রোস্টন চেইসকে ছক্কায় উড়ান এই তরুণ। পরে কাট করে তুলে নেন বাউন্ডারি।

অফ স্পিনারকে পাত্তা না দেওয়া সৌম্যকে থামাতে অধিনায়ক আক্রমণে আনেন পেসার শারমন লুইসকে। তাকে কাভার ড্রাইভ করে চার মারার পরের বলে পুল করে তুলে নেন বাউন্ডারি।

৪৩ রান নিয়ে লাঞ্চে যান সৌম্য। ফিরে দ্বিতীয় ওভারেই পৌঁছে যান ফিফটিতে। অফ স্টাম্পের বাইরের হাফভলিতে এক্সট্রা কাভার দিয়ে চারে স্বাগত জানান দেবেন্দ্র বিশুকে। লেগ স্পিনারের পরের বলে কাভার দিয়ে আবার বাউন্ডারিতে সৌম্য স্পর্শ করেন ফিফটি।

বিশুকে থিতু হতে দেননি সৌম্য। লেগ স্পিন সামলাতে তার পায়ের ব্যবহার ছিল দারুণ। নিজের জোনে বল পেলে ওড়াতে দ্বিধা করেননি। এমনই এক বলে স্লগ করে বিশুকে ছক্কায় ওড়ান।

এক বছরের বেশি সময় পর টেস্ট খেলার অপেক্ষায় থাকা সৌম্যর সেঞ্চুরিকে মনে হচ্ছিল সময়ের ব্যাপার। সাবলীল ব্যাটিং করা বাঁহাতি ওপেনারকে থামান জোমেল ওয়ারিক্যান। বাঁহাতি স্পিনারের বল পা বাড়িয়ে ডিফেন্স করতে গিয়ে শর্ট লেগে ক্যাচ দিয়ে ফিরে যান সৌম্য।

বড় দৈর্ঘ্যরে ক্রিকেটে নিজের ভালো ছন্দটা ধরে রেখেছেন এই তরুণ। প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মূল বোলারদের সবাইকে ভালোভাবে সামলে জানান দিলেন, টেস্টের পরীক্ষার জন্য এবার তিনি সম্পূর্ণ প্রস্তুত।

 

Share.

Leave A Reply