ইসিতে ২৩৪ মনোনয়নপ্রার্থীর আপিল

0

এনএনবি : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাতিল হওয়া ২৩৪ মনোনয়নপ্রার্থীর আপিল নির্বাচন কমিশনে জমা পড়েছে।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচন কমিশন সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

মঙ্গলবার বিএনপির মনোনয়নপ্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, গণফোরামের রেজা কিবরিয়া, জাতীয় পার্টির রুহুল আমিন হাওলাদার ও মাসুদ পারভেজ ছিলেন আপিলকারীদের মধ্যে উল্লেখযোগ্য। এর আগে গত সোমবার ৮৪টি আপিল জমা পড়ে ইসিতে। আজ বুধবার আপিলের শেষ দিন।

আগামী ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত আপিল আবেদনগুলো নিষ্পত্তি করবে কমিশন। এরপরও কারও প্রার্থিতা বাতিল বা বহাল থাকলে তারা উচ্চ আদালতে যাওয়ার সুযোগ পাবেন।

বিলখেলাপি, ঋণখেলাপি, এক শতাংশ ভোটার না থাকা, লাভজনক পদে থাকা, হলফনামায় স্বাক্ষর না থাকা, আয়কর রিটার্ন দাখিল না করা, দ-প্রাপ্তি, স্বাক্ষর জটিলতাসহ নানা কারণে রেকর্ডসংখ্যক প্রার্থীর প্রার্থিতা বাতিল করেন রিটার্নিং কর্মকর্তারা।

এবার সারা দেশে ৭৮৬ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়। এর মধ্যে বিএনপির ১৪১ জন প্রার্থী রয়েছে। এছাড়া আওয়ামী লীগের বিদ্রোহী, স্বতন্ত্র প্রার্থী রয়েছেন বাদের তালিকায়।

এর আগে ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে ৫৫৭ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছিল। একাদশ সংসদ নির্বাচনে রেকর্ডসংখ্যক প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দেন। এবার সব দলের মোট ৩০৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল।

প্রসঙ্গত, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর, আর নির্বাচনী প্রচারের শেষ দিন ২৮ ডিসেম্বর। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।

Share.

Leave A Reply